মুক্ত গণমাধ্যম সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ


প্রকাশের সময় : মে ৩, ২০২৩, ৫:৩৭ অপরাহ্ন / ২৩৪
মুক্ত গণমাধ্যম সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এর করা সূচকে বাংলাদেশ ১৮০টি দেশের মধ্যে ১৬৩তম অবস্থানে রয়েছে।

গত বছর যেখানে বাংলাদেশের অবস্থান ছিল ১৬২তম। এছাড়া ২০২১ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম।

বুধবার (৩ মে) সংস্থাটি ২০২৩ সালের গণমাধ্যম সূচকটি প্রকাশ করে। গণমাধ্যমে স্বাধীনতায় সবার শীর্ষে রয়েছে নরওয়ে এবং সবার নিচে অবস্থান করছে উত্তর কোরিয়া। নরওয়ের পরে রয়েছে আয়ারল্যান্ড (২য়), ডেনমার্ক (৩য়), সুইডেন (৪র্থ), ফিনল্যান্ড (৫ম)।

সূচকে খারাপের দিক দিয়ে দ্বিতীয় চীন (১৭৯তম), তৃতীয় ভিয়েতনাম (১৭৮তম), চতুর্থ ইরান (১৭৭তম), পঞ্চম তুর্কমিনিস্তান (১৭৬তম), ষষ্ঠ সিরিয়া (১৭৫তম), সপ্তম ইরিত্রিয়া (১৭৪তম), অষ্টম মিয়ানমার (১৭৩তম), নবম কিউবা (১৭২তম), দশম বাহরাইন (১৭১তম)।

সূচকে বাংলাদেশের নিচেই রয়েছে রাশিয়া (১৬৪তম), তুরস্ক (১৬৫তম), মিসর (১৬৬তম), ইরাক (১৬৭তম), ইয়েমেন (১৬৮তম), হন্ডুরাস (১৬৯তম), সৌদি আরব (১৭০তম)।

আরএসএফ-এর সূচকে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশগুলোর অবস্থান নিচের দিকে। সূচকে ভারতের অবস্থান ১৬১ আর পার্শ্ববর্তী দেশ পাকিস্তানের অবস্থান ১৫০তম। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ১১ ধাপ উন্নতি হয়েছে শ্রীলঙ্কার। তালিকায় দেশটির অবস্থান ১৩৫তম। ভুটানের অবস্থান ৯০তম, নেপাল ৯৫, তালিকায় ১৫২তম অবস্থানে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান।

প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) সারাবিশ্বের সাংবাদিকদের ওপর নিপীড়ন ও হামলার ঘটনা নথিবদ্ধ করে তা প্রতিরোধে কাজ করে আসছে।