বিশ্বের সবচেয়ে দূষিত শহরের শীর্ষে ঢাকা


প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২২, ৭:২৪ অপরাহ্ন / ৭০
বিশ্বের সবচেয়ে দূষিত শহরের শীর্ষে ঢাকা

আবারও বিশ্ব দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে ঢাকার নাম। বুধবার (১৪ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৪২ স্কোর করে শীর্ষস্থানে আছে ঢাকার নাম।

এর আগে সকাল ১০টা ১০ মিনিটে ৩৮২ স্কোর ছিল ঢাকার। ৩০১ থেকে ৪০০ এর মধ্যে একিউআই স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এর কয়েক ঘণ্টা পর ইনডেক্স কমে ২৪২-এ এলেও তালিকায় শীর্ষস্থানেই ছিল ঢাকা।

তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ভারতের কলকাতা। ১৯৯ স্কোর দিয়ে কলকাতা দুই নম্বরে আছে। ১৯১ স্কোর নিয়ে কিরগিস্তানের রাজধানী বিশকেক তৃতীয়, ১৭৭ স্কোর নিয়ে পোল্যান্ডের রকলা চতুর্থ অবস্থানে আছে। পঞ্চম স্থানে আছে পাকিস্তানের করাচি। সেখানকার স্কোর ১৬৯।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিশ্বের দূষিত শহরের তালিকায় বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’ নিয়ে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। এক দিনের মধ্যেই দূষিত শহরের শীর্ষে এখন ঢাকা।

এদিকে ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ ধরা হয়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।
ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।