দুর্নীতিবাজদের বয়কট করুন: দুদক চেয়ারম্যান


প্রকাশের সময় : ডিসেম্বর ৯, ২০২২, ৮:৪৯ অপরাহ্ন / ৬৭
দুর্নীতিবাজদের বয়কট করুন: দুদক চেয়ারম্যান

‘সব ধরণের দুর্নীতিবাজদের বয়কট করতে হবে, দুর্নীবাজদের বয়কট করলেই দেশের দুর্নীতি অনেকাংশে কমে যাবে’  বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ড. মঈনউদ্দীন আবদুল্লাহ।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন তিনি এ মন্তব্য করেন।

এদিন সকাল ৮টা ৩০ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান।

অতীতে দুর্নীতিতে বাংলাদেশ পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে জানিয়ে মঈনউদ্দীন আবদুল্লা বলেন, বাংলাদেশ অতীতে দুর্নীতর যে রেকর্ড সেটা থেক ক্রমশই উন্নতি করছে, দুর্নীতি থেকে সরে আসছে। আমরা নিজে দুর্নীতি করবো না, দুর্নীতি সহ্য করবো না, তাহলেই দেশ থেকে দুর্নীতব নির্মূল করা সম্ভব হবে।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি একটি ঘাতক ব্যাধি, এ ব্যাধি নির্মূলে একা কাজ করলে হবে না সবার সম্মিলিত প্রচেষ্টায় দুর্নীতি প্রতিরোধে কাজ করতে হবে। রাতারাতি দেশের দুর্নীতি কমে যাবে না, এর জন্য ঐকবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন, দুদক সে চেষ্টাই করে যাচ্ছে।

দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’ এ স্লোগানকে সামনে রেখে আনকাকভুক্ত দেশ হিসেবে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০তম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসটি উদযাপন করছে দুদকসহ দেশের সরকারি, বেসরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠান।

সকাল ৯টায় সেগুন বাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন আয়োজন করেছে সংস্থাটি। মানববন্ধনে দুদকের কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি সরকারি বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী, স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করেছে দুদক, যেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। রাজধানী ঢাকা ছাড়াও দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা ও দুদকের সমন্বিত জেলা কার্যালয় ৪৯৫ টি উপজেলায় বড় পরিসরে উদযাপন করছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা করে থাকে। বাংলাদেশ ২০০৭ সাল থেকে সংস্থাটির সদস্য। তবে আন্তর্জাতিকভাবে দিবসটি  উদযাপন শুরু করে ২০১৭ সাল থেকে।