নির্বাচনের তফসিল ঘোষণা: আ.লীগ কার্যালয় প্রাণবন্ত, বিএনপি এখনও তালাবদ্ধ


প্রকাশের সময় : নভেম্বর ১৫, ২০২৩, ৬:১৭ অপরাহ্ন / ১১৮
নির্বাচনের তফসিল ঘোষণা: আ.লীগ কার্যালয় প্রাণবন্ত, বিএনপি এখনও তালাবদ্ধ

আজ সন্ধ্যা ৭টার দিকে নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় কার্যালয় নেতা-কর্মীদের মধ্যে ভরে যায় এবং বিরোধী দল বিএনপির কার্যালয় তালাবদ্ধ থাকে।

নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে উল্লেখযোগ্য সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। এছাড়া বিএনপি কার্যালয় সংলগ্ন নাইট্যাঙ্গেল মোড়ে বিপুল সংখ্যক র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ও বর্ডার গার্ড বাংলাদেশের সদস্যদের দেখা গেছে। বিএনপি দলীয় কার্যালয় ও এর আশপাশে দলীয় কোনো নেতা-কর্মীকে দেখা যায়নি। অন্যদিকে, নির্বাচনের তফসিলকে স্বাগত জানাতে আওয়ামী লীগের নেতাকর্মীদের গুলিস্তানে বঙ্গবন্ধু এভিনিউয়ের কার্যালয় ও এর আশপাশে জড়ো হতে দেখা গেছে। ‘আমরা জানি, আলোচনার ভিডিওতে কথা বলা- কথা বলা হচ্ছে’ ‘আমরা জানি, আলোচনার ভিডিওতে কথা বলা- কথা বলা হচ্ছে’
‘তাদের যে কোনো সময় নির্বাচন করব আমরা নির্দেশ-নির্দেশ অনুযায়ী’।

অবরোধের কারণে খুচরা বিক্রি কমে গেছে, বগুড়ায় আ.লীগ-বিএনপি সংঘর্ষে পুলিশসহ ১৯ জন আহত হয়েছে

বগুড়া-ঢাকা মহাসড়কের শেরপুর উপজেলায় আজ বিএনপি ও আওয়ামী লীগের সমর্থকদের মধ্যে সংঘর্ষে পাঁচ পুলিশ কর্মকর্তাসহ প্রায় ১৯ জন আহত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। বেলা সাড়ে ১১টার দিকে বিএনপির সাবেক সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের নেতৃত্বে দেশব্যাপী চলমান অবরোধ সমর্থকদের একটি মিছিল খেজুরতলার হাসপাতাল রোড এলাকায় এসে পৌঁছায়। একই সময়ে শেরপুর যুবলীগ ও আওয়ামী লীগের আরেকটি মিছিল এলাকা প্রদক্ষিণ করে। শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবু কুমার সাহার বরাত দিয়ে আমাদের বগুড়া প্রতিনিধি জানান, শীঘ্রই দুই গ্রুপের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় ৩০ মিনিট ধাওয়া-পাল্টা ধাওয়ার পর পুলিশ ঘটনাস্থলে আসে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ১০ রাউন্ড টিয়ারশেল ও ৩২ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে, ওসি বলেন, ইটপাটকেল নিক্ষেপের ফলে পাঁচ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। “আমরা যতদূর শুনেছি উভয় গ্রুপের প্রায় 14 জন আহত হয়েছে,” তিনি যোগ করেছেন। “আমরা শান্তিপূর্ণভাবে মিছিল করছিলাম। আমরা হাসপাতাল রোড এলাকায় এলে আওয়ামী লীগের লোকজন আমাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। আমরা প্রতিরোধ করতে গেলে পুলিশ টিয়ারশেল ছুড়তে থাকে। সংঘর্ষে আমাদের অন্তত ১০-১২ জন নেতাকর্মী আহত হয়, ’ বলেন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিন্টু।

শেরপুর উপজেলা যুবলীগের সভাপতি তরিকুল ইসলাম তারেক অবশ্য বলেন, “আমরা যখন এলাকা দিয়ে যাচ্ছিলাম তখন বিএনপির লোকজন পেছন থেকে আমাদের লক্ষ্য<করে ইটপাটকেল ছুড়তে শুরু করে, এতে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আমাদের অন্তত ছয়জন নেতাকর্মী নিহত হয়। হাসপাতালে ভর্তি।” ‘আমরা জানি, আলোচনার ভিডিওতে কথা বলা- কথা বলা হচ্ছে’ ‘তাদের যে কোনো সময় নির্বাচন করব আমরা নির্দেশ-নির্দেশ অনুযায়ী’। ‘যথেষ্ট যথেষ্ট’: সাবের পুরো বোর্ডকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন

ইসলামী আন্দোলন বাংলাদেশ আজ আগামীকাল একটি “জাতীয় সরকারের অধীনে” আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে সারাদেশের সকল শহর ও জেলা শহরে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে। আজ সন্ধ্যায় নির্বাচনের তফসিল ঘোষণার পরিকল্পিত ঘোষণার প্রতিবাদে নির্বাচন কমিশন ভবনের দিকে আইএবি নেতাদের একটি গণ মিছিল থেকে নতুন কর্মসূচিটি এসেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল। ঘটনাস্থল থেকে আমাদের সংবাদদাতা জানান, বেলা ৩টার দিকে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে আইএবির কয়েকশ নেতাকর্মী ইসি ভবন অভিমুখে মিছিল শুরু করে। মিছিলে নেতৃত্ব দেন আইএবির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোহাম্মদ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী। পরে বেলা ৩টা ৪৫ মিনিটের দিকে মালিবাগ মোড়ে মিছিলে বাধা দেয় আইনশৃঙ্খলা বাহিনী। পাঁচ থেকে 10 মিনিট অপেক্ষা করার পর, মোহার সংক্ষিপ্ত বক্তব্যের পর আইএবি সদস্যরা এলাকা ছেড়ে চলে যান।

সংগ্রহঃ

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৫২ অপরাহ্ণ
  • ৮:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ