হুইপ স্বপনের বার্ষিক আয় এক কোটি ১৪ লাখ ৬০ হাজার ৩৬৫ টাকা  


প্রকাশের সময় : ডিসেম্বর ১৫, ২০২৩, ৫:৪৪ অপরাহ্ন / ১৩৭
হুইপ স্বপনের বার্ষিক আয় এক কোটি ১৪ লাখ ৬০ হাজার ৩৬৫ টাকা  
মোঃ নেওয়াজ মোর্শেদ নোমান, জয়পুরহাটঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়পুরহাট- ২ আসনের বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল্ মাহমুদ স্বপনের সম্পদ ও ব্যবসার পরিমাণ বেড়েছে। একই সাথে বেড়েছে ব্যাংকের ঋণ। চতুর্থবারের মতো এবারও নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে যাচ্ছেন। দেশের আদালতে তার বিরুদ্ধে কোনো মামলা নেই সেই সঙ্গে বেড়েছে বার্ষিক আয়ও। ২০১৮ ও ২০২৩ সালের হলফনামার তথ্য বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।
২০০৮ সালে প্রথম মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তখন স্বপনের বার্ষিক আয় ছিল তিন লাখ ৯৫ হাজার টাকা। এখন তাঁর বার্ষিক আয় এক কোটি ১৪ লাখ ৬০ হাজার ৩৬৫ টাকা।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় উল্লেখ করা হয়েছে, বর্তমানে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের কাছে নগদ অর্থ রয়েছে ৪ লাখ ৫০ হাজার টাকা এবং তার স্ত্রীর নগদ অর্থ ১ লাখ  টাকা। পাশাপাশি আবু সাঈদ আল মাহমুদ স্বপনের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ৫ কোটি ১২ লাখ ৪৭৪ দশমিক ৯১ টাকা, বন্ড ঋণপত্র, স্টক এক্সচেঞ্জ আছে ৯৯ কোটি ৫২ হাজার ৯০০ টাকা এবং তার স্ত্রীর নামে বন্ড স্টক এক্সচেঞ্জে আছে ৬ কোটি ৭ লাখ ৮৩২ দশমিক ৪৩  টাকা।
এমনকি এবার হুইপের কাছে রয়েছে ৬৮ লাখ ৯৬ হাজার ৪৪৬ টাকা মূল্যের টয়োটা ল্যান্ড ক্রুজার জিপ গাড়ি এবং ৭৪.৫ শতাংশ জমির দাম দেখিয়েছেন ১৬ লাখ ২৬ হাজার ৯৩১ টাকা।
২০১৮ সালের নির্বাচনের হলফনামায় উল্লেখ করা হয় আবু সাঈদ আল মাহমুদ স্বপনের কাছে নগদ অর্থ ছিল ১০ লাখ  টাকা এবং তার স্ত্রী মেহবুবা আলমের কাছে নগদ অর্থ ছিল না। পাশাপাশি আবু সাঈদ আল মাহমুদ স্বপনের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ছিল ৫৭ হাজার ৪০০ টাকা, বন্ড ঋণপত্র, স্টক এক্সচেঞ্জ ছিল ৬ লাখ ১৯ হাজার টাকা এবং তার স্ত্রীর নামে ব্যাংক ও  আর্থিক প্রতিষ্ঠানে ছিল ৪ লাখ ৮৫ হাজার টাকা, স্টক এক্সচেঞ্জে ছিল ৩ লাখ ৩০ হাজার টাকা, পোস্টাল, সেভিংস সার্টিফিকেট ও সঞ্চয়পত্রে স্থায়ী আমানত ৫০ হাজার টাকা। আবু সাঈদ আল মাহমুদ স্বপনের কাছে ছিল ৫৫ লাখ  টাকা মূল্যের টয়োটা ল্যান্ড ক্রুজার জিপ গাড়ি, ৩ লাখ ২৫ হাজার টাকা মুল্যের  ৫০ ভরি স্বর্ণ, অর্জনকালীন সময়ে ইলেকট্রনিক জিনিসপত্রের ২টি টিভি, ২টি ফ্রিজ, ডিভিডি, টোস্টার, ওভেন, ২টি এসির মূল্য ধরা ছিল ৪ লাখ টাকা, আসবাবপত্র খাট, সোফা সেট, ডাইনিং নেট ও ওয়াড্রপ বাবদ ধরা ছিল ১ লাখ ৫০ হাজার টাকা, ১০০ শতাংশ কৃষি জমির মূল্য ধরা ছিল ২১ হাজার ৫০০ টাকা, অকৃষি ৫ দশমিক ৫০ শতাংশ মূল্য ধরা ছিল ১৭ হাজার ৫০০ টাকা, ২০১ দশমিক ৫ শতাংশ জমির মূল্য ধরা ছিল ৪৪ লাখ টাকা, ফ্ল্যাট ক্রয়ের জন্য অগ্রিম প্রদান করা ছিল ৮৫  লাখ টাকা৷ আর স্ত্রীর নামে ৮ লাখ টাকা মূল্যের ৩০ ভরি স্বর্ণ, তবে স্ত্রীর নামে  ছিলনা কোন গাড়ি ও অকৃষি জমি। অকৃষি ১১৩৯ শতাংশ জমির ক্রয় মূল্য ২১ লাখ ৬৮ হাজার ৭০০ টাকা, ২০১ দশমিক ৫ শতাংশ জমির ক্রয় মূল্য ধরা ছিল ৪৪ লাখ টাকা, জয়পুরহাট শহরে শান্তিনগর এলাকায় ১টি বাড়ির মূল্য ধরা ছিল ৪০ লাখ ৩১ হাজার ৩০০ টাকা, ফ্ল্যাট ক্রয়ের জন্য প্রদান করা ছিল ৮০ লাখ টাকা।
ব্যবসা প্রতিষ্ঠান ছিল রুপালী ইঞ্জিনিয়ার্স এন্ড ট্রেডার্স লিমিটেড, ঢাকা ইপিসি কোম্পানি লিঃ, বাংলাদেশ ইপিসি সার্ভিসেস লিঃ, জয়পুরহাট গ্রীন ব্রিকস লিঃ, এনার্জি এন্ড মাইন লিঃ, ঢাকা সাউদার্ন পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড, ঢাকা নদার্ন পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড, রুপালী ইঞ্জিনিয়ার্স এন্ড ট্রেডার্স লিমিটেডের সিস্টার কনসার্ন। তবে ছিলনা  নির্ভরশীলের নামে কোন অর্থ বা সম্পদ।
এবার দ্বাদশ জাতীয়  সংসদ নির্বাচনে  নিজের নামে ৩ লাখ ২৫ হাজার টাকার ৫০ ভরি স্বর্ণ আর তার স্ত্রীর নামে ১১ লাখ টাকার ৪০ ভরি স্বর্ণ দেখানো হয়েছে।
আবু সাঈদ আল মাহমুদ স্বপনের নিজ নামে ১০০ শতাংশ কৃষি জমির মুল্যে ২১ হাজার ৫০০ টাকা, অকৃষি ৫ দশমিক ৫০ শতাংশ জমির মূল্য ১৭ হাজার ৫০০ টাকা, ৭৪ দশমিক ৫ শতাংশ জমির ক্রয়মুল্য ১৬ কোটি ২৬ হাজার ৯৩১ টাকা, ঢাকা পূর্বাচল আবাসিক রাজউক  এলাকায় ৭ দশমিক ৫ কাঠা জমির মুল্যে ২১ কোটি টাকা, অর্জনকালীন সময়ে ফ্ল্যাট ক্রয়ের জন্য অগ্রিম প্রদান ২ কোটি ১৫ লাখ টাকা। তার স্ত্রীর নামে ৩০.৪০ শতাংশ কৃষি জমির মূল্য ৭লাখ টাকা, অকৃষি ৭৪.৭৫ শতাংশ জমির মূল্য ১৬ লাখ ২৬ হাজার ৯৩১ টাকা, ঢাকা সাভার এলাকায় ৫ শতাংশ জমির মূল্য ২ কোটি ২০ লাখ টাকা, বসুন্ধরা আবাসিক এলাকায় ৫ কাঠা জমি ক্রয়ের বায়না প্রদান ৭৫ লাখ টাকা, জয়পুরহাট শহরে শান্তিনগর এলাকায় ১টি বাড়ির নির্মান ব্যয় ৬২ লাখ টাকা এবং ফ্ল্যাট ক্রয়ের জন্য অগ্রিম প্রদান ১ কোটি ৫ লাখ টাকা।  আবু সাঈদ আল মাহমুদ স্বপনের নামে ইলেকট্রনিক সামগ্রী জিনিসপত্র ২টি টিভি, ২টি ফ্রিজ, ডিভিডি, টোস্টার, ওভেন, ৩টি এসির মুল্য ৫ লাখ টাকা, আসবাবপত্র খাট, সোফা সেট, ডাইনিং সেট, ওয়ারড্রপের মূল্য ৫ লাখ ৫০ হাজার টাকা, তার স্ত্রীর নামে ইলেকট্রনিক সামগ্রী জিনিসপত্র ১টি টিভি, ২টি এসির মুল্য ২ লাখ ৫০ হাজার টাকা, আসবাবপত্র খাট, সোফা সেট, ড্রেসিং সেটের  মূল্য ৩ লাখ টাকা।
এছাড়া নির্ভরশীলদের নামে পেঁচুলিয়া মৌজায় ৩৭৪ দশমিক ৪০ শতাংশ জমির মূল্য ১ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকা, জয়পুরহাট মৌজায় ২২ দশমিক ৮৫ শতাংশ জমির মূল্য ১ কোটি ৫৩ লাখ ৯২ হাজার টাকা,  বৈদেশিক মুদ্রা ২০০ ইউকে পাউন্ড, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থ ১ কোটি ৫ লাখ ৭১১ দশমিক ২৩ টাকা, শেয়ার ৫ কোটি ১১ লাখ ৩০০ টাকা, সঞ্চয় পত্র বা স্থায়ী আমানত ৫ লাখ টাকা।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হলফ নামায় আবু সাঈদ আল মাহমুদ স্বপনের নামে ঋণ দেখানো হয়েছে  ঢাকা নদার্ন পাওয়ার জেনারেশন  ট্রাস্ট ব্যাংক লিঃ থেকে ৩৮২ দশমিক ৯৩ কোটি টাকা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ থেকে ৬৩ দশমিক ৫ কোটি টাকা, উত্তরা ব্যাংক লিঃ থেকে ২৫ দশমিক ৬৪ কোটি টাকা, ঢাকা সাউদান পাওয়ার জেনারেশন ব্যাংক লিঃ থেকে ২৭৪ দশমিক ৩৮ কোটি টাকা, ইসলামি ব্যাংক বাংলাদেশ লিঃ থেকে ১০ দশমিক ৯৪ কোটি টাকা, এলাইস ফাইনান্স পিএলসি ব্যাংক থেকে ৬ দশমিক ৮৫ কোটি টাকা সব মিলিয়ে ৭৬৪ দশমিক ২৪ কোটি টাকা।
ব্যবসা প্রতিষ্ঠান, রুপালী ইঞ্জিনিয়ার্স এন্ড ট্রেডার্স লিমিটেড, ঢাকা ইপিসি কোম্পানী লিঃ, বাংলাদেশ ইপিসি সার্ভিসেস লিঃ, জয়পুরহাট গ্রীন ব্রিকস লিঃ, এনার্জি এন্ড মাইন লিঃ, ঢাকা ইপিসি ইকুইপমেন্ট লিঃ, ভোলা ক্লিন এনার্জি লিঃ, ফ্রেসিয়া টি এন্ড ট্যুরিজম লিঃ, ইন্টারন্যাশনাল ওয়্যারহাউজ লিঃ, লাকী ফিশারিজ লিমিটেড, এ্যাডভান্স এডুকেয়ার লিঃ, লাকী নারিশমেন্ট লিঃ, গ্রেস এনার্জি লিঃ, এনএমএস হোল্ডিং লিঃ, বু-ইকো লং লাইনার্স লিঃ, কন্টিনেন্টাল এমপ্লয়মেন্ট এসিসটেন্স লিঃ, হাউজ অব মেজিস্ট্রি লিঃ, প্রিয়ভূমি হোল্ডিং লিঃ (৩০ নভেম্বর, ২০২৩ পর্যন্ত হালনাগাদ) (ঢাকা সাউদার্ন পাওয়ার জেনারেশন কোম্পানী লিঃ, ঢাকা নর্দান পাওয়ার জেনারেশন কোম্পানী লিঃ, রুপালী ইঞ্জিনিয়ার্স এন্ড ট্রেডার্স লিমিটেডের সিস্টার কনসার্ন) ব্যবসার ধরণ- বেসরকারী খাতে বিদ্যুৎ উৎপাদন ও বিপনন, বেসরকারী সরবরাহ, নির্মাণ ও কমিশন এজেন্ট।
আবু সাঈদ আল মাহমুদ স্বপন জয়পুরহাট জেলার পাঁচবিবি  উপজেলার পশ্চিম বালিঘাটা  গ্রামের মৃত শরিফ উদ্দিন মন্ডলের ছেলে৷ তাঁর নির্বাচনী এলাকা জয়পুরহাট-২ এ আসনে ভোটার হয়েছেন ক্ষেতলাল উপজেলার ভাসিলা পশ্চিম পাড়া গ্রামের ঠিকানায়। তিনি এই আসন থেকে ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন টানা দুইবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৫২ অপরাহ্ণ
  • ৮:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ