সড়ক ও জনপথ বৃক্ষপালন শাখা কর্মকর্তা পরিতোষ গোপের বিরুদ্ধে ঘুষ দুর্নীতি করে সরকারি গাছ বিক্রি করার অভিযোগ।


প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২২, ৭:০৬ অপরাহ্ন / ৯৭
সড়ক ও জনপথ বৃক্ষপালন শাখা কর্মকর্তা পরিতোষ গোপের বিরুদ্ধে ঘুষ দুর্নীতি করে সরকারি গাছ বিক্রি করার অভিযোগ।

জাকির পাটোয়ারীঃ নির্বাহী বৃক্ষপালনবিদ (সওজ) এর কার্যালয় বৃক্ষপালন শাখা কর্মকর্তা পরিতোষ গোপের বিরুদ্ধে পদে পদে দুর্নীতি ও সার্ভে রিপোর্টে প্রক্রিয়া অনিয়মের অভিযোগ। শুধু তাই নয়, পরিতোষ গোপের সাথে রয়েছে ঠিকাদার সিন্ডিকেট আর এই সিন্ডিকেট প্রধান হলেন মেসার্স দ্বীপ টিম্বার ট্রের্ডাসের মালিক শান্ত কুমার। আরো রয়েছে এর সাথে বড় বড় রাঘববোয়াল কাঠ ব্যবসায়ী। আর এদের মাধ্যমে দেশের বিভিন্ন জেলা থেকে গাছ কাটার সহযোগিতা করে আসছেন পরিতোষ গোপ। সিন্ডিকেটের সাথে গোপন চুক্তির মাধ্যমে সরকারি গাছ বিক্রি করার অভিযোগ রয়েছে। পরিতোষ গোপের সাথে কাঠ ব্যবসায়ীদের সুসম্পর্ক থাকার কারনে আগের থেকেই চুক্তি করে সার্ভে রিপোর্ট ও সার্ভে সময় উক্ত সড়কে ৫০০ টি গাছ থাকলে ৩০০টি গাছের সার্ভে রিপোর্ট তৈরি করতেন। বাকি ২০০ টি গাছ পরবর্তী ভুয়া নাম্বার বসিয়ে পুরাতন কাজের আদেশ দিয়ে বিক্রি করতেন। এই কারনে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি হয়েছে। নিয়ম-নীতির তোয়াক্কা না করে, কোটি কোটি টাকার গাছ নিলাম হচ্ছেন নামে মাত্র । এসব নিলাম থেকে বড় অঙ্কের টাকা নিয়ে থাকেন পরিতোষ গোপ তার সিন্ডিকেট। অপরদিকে সরকার বঞ্চিত হচ্ছে বিপুল অঙ্কের রাজস্ব থেকে।অবৈধ আয়ের মাধ্যমে গ্রামের বাড়িতে বানিয়েছেন সম্পদের পাহাড় এছাড়া ঢাকা রয়েছে নামে-বেনামে একাধিক ফ্ল্যাট।

বিনা দরপত্রে একাধিক এলাকায় গাছ কাটা সহ ঘুষ দুর্নীতির অভিযোগ রয়েছে পরিতোষ গোপের বিরুদ্ধে।কোটি কোটি টাকার গাছ নিয়ম অনুযায়ী নিলাম বা টেন্ডার আহবান করে বিক্রির কথা থাকলেও বিনা টেন্ডারে অবৈধভাবে কেটে ফেলেছেন সিন্ডিকেটের মাধ্যমে।এছাড়াও অফিসের অসাধু কিছু কর্মকর্তার যোগসাজে একাধিক জেলায় গাছ অবৈধ ভাবে কেটে ফেলতে সহায়তা করার খবর পাওয়া গেছে পরিতোষ গোপের বিরুদ্ধে।

নাম প্রকাশ না করার শর্তে, এই অফিসের দীর্ঘদিন ধরে ঠিকাদারি করে আসছি। দীর্ঘ এক যুগ এর অভিজ্ঞতা তিনি আমাদেরকে জানান। এই অফিসের অসাধু কিছু কর্মকর্তা দুর্নীতিবাজ ঘুষ খোরদের, টাকা দিলে কাজ পাওয়া যায়। এই অফিসে বেশির ভাগেই নিকু হয় থাকে। এই অফিস থেকে সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে বলে তিনি জানান। শুধু তাই ভুয়া ওয়ার্ক অর্ডার দিয়ে সিন্ডিকেটের মাধ্যমে গাছ কাটার অভিযোগ রয়েছে পরিতোষ গোপের বিরুদ্ধে।

স্থানীয় সাংবাদিক সূত্রে জানা যায়, কিছু দিন আগে ময়মনসিংহ সড়ক হইতে মুক্তাগাছা সড়ক পর্যন্ত, অর্ধ শতাব্দী পুরনো গাছ পানির দরে বিক্রি সহয়তা করছেন। কিছুদিন যেতে না যেতে, টাঙ্গাইল মধুপুর সড়ক হইতে মুক্তাগাছা সড়কের গাছ গোপনে একটি স্পট করে বিক্রির অভিযোগ উঠছে। শুধু তাই নয়, মানিকগঞ্জে অর্ধ শতাব্দী পুরনো গাছ গোপনে স্পট করে বিক্রি করছে। মানিকগঞ্জে ঢাকা আরিচা সড়কে একটি সিন্ডিকেটের মাধ্যমে গাছ কাটতে গিয়ে জনতার ও স্থানীয় সাংবাদিকের হাতে ধরা পড়েন । ক্ষমতার অপব্যবহার করে সিন্ডিকেটের সাথে নিয়েই অফিসকে জিম্মি করে রেখেছেন পরিতোষ গোপ। এবং তার সিন্ডিকেটের ভয়তে কেউ কথা বলতে রাজি না। পরিতোষ গোপের মনোনীত ঠিকাদার দিয়ে বিভিন্ন জেলায় নিলাম না করেই গাছ কাটার একাদিক অভিযোগ রয়েছে।

অভিযোগের বিষয়ে, মীর মুকুট মোঃ আবু সাইদ, নির্বাহী বৃক্ষপালনবিদ (সওজ), তিনি বলেন। অত দপ্তর হইতে কোন স্পট অথবা প্রকাশ্য নিলাম কার্য সম্পদন করা হয় না।

কথার প্রসঙ্গে পরিতোষ গোপ বলেন, আমার বিরুদ্ধে নিউজ বা অভিযোগ বা নিউজ করে কোন লাভ নাই, কারণ এই অনিয়ম ঘুষ দুর্নীতির টাকা আমি একা খাই না। এটা টাকার ভাগ নির্বাহী প্রকৌশলী থেকে শুরু করে প্রধান প্রকৌশলী পর্যন্ত যায়। আমার বিরুদ্ধে ব্যবস্থা নেবে কিভাবে। পরিতোষ গোপ কথায় কথায় প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠানের নিকটতম লোক পরিচয় দেয়।

বৃক্ষপালন শাখা কর্মকর্তা পরিতোষ গোপ রাষ্ট্রীয় স্বার্থ কথা চিন্তা না করে নিজের পকেট ভারি কাজে মরিয়া হয়ে উঠছে।

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩৪ অপরাহ্ণ
  • ৬:৪২ অপরাহ্ণ
  • ৮:০৬ অপরাহ্ণ
  • ৫:১২ পূর্বাহ্ণ