মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধের সুপারিশ


প্রকাশের সময় : অক্টোবর ২৭, ২০২২, ৮:০৯ অপরাহ্ন / ৭০
মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধের সুপারিশ

মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধ চায় সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে একটি সুপারিশ এসেছে।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক,  ছলিম উদ্দীন তরফদার, সৈয়দ আবু হোসেন, রাবেয়া আলীম এবং মেরিনা জাহান অংশ নেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- সড়ক, মহাসড়কের যানজট ও দুর্ঘটনা-রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন এবং মোটরসাইকেল ও নসিমন-করিমন বন্ধের জন্য কমিটি সুপারিশ করেছে।

কমিটির সভাপতি রওশন আরা মান্নান বলেন, বিআরটিএ-তে অনিবন্ধিত পাঠাও-উবারের মোটরসাইকেলগুলো রাজধানীতে ব্যাপক যানজটের সৃষ্টি করছে। আমরা পাঠাও-উবারের মধ্যে যেগুলো বিআরটিএ’র নিবন্ধিত নয় সেই মোটরসাইকেল বন্ধ করতে বলেছি।

এ বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ঢাকা শহরের যানজট নিরসনে অবৈধ রাইড শেয়ারিং বন্ধে চালকদের নির্ধারিত পোশাকের ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে কমিটির সভাপতি জানান।

এদিকে বৈঠকে বিশেষ কিছু ঠিকাদারি প্রতিষ্ঠানের বারবার কাজ পাওয়া বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আকাশপথের যাত্রীদের যাতায়াতে হয়রানি রোধে ঢাকা বিমান বন্দর সড়ক যানজটমুক্ত অথবা ডাইভারশন রাস্তার ব্যবস্থা রাখা, মহাসড়কের পাশে অবস্থিত স্কুল ও কলেজের সামনে জেব্রা ক্রসিং এবং সিগন্যালের ব্যবস্থা চালুকরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।