চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী


প্রকাশের সময় : অক্টোবর ২, ২০২৩, ৮:০০ অপরাহ্ন / ১৭৭
চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে এ বছর নোবেল পেয়েছেন দুই বিজ্ঞানী। তারা হলেন- কাতালিন ক্যারিকো ও ড্র উইম্যান। বাংলাদেশ সময় সোমবার (২ অক্টোবর) বেলা পৌনে ৪টার দিকে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়।

কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তনের বিষয়ে আবিষ্কারের জন্য তাদেরকে এই পুরস্কার দিয়েছে নোবেল কমিটি।

নোবেল কমিটি জানিয়েছে, ২০২০ সালের গোড়ার দিকে শুরু হওয়া মহামারী চলাকালীন কোভিড-১৯ এর বিরুদ্ধে কার্যকর এমআরএনএ ভ্যাকসিন তৈরির জন্য তাদের আবিষ্কার গুরুত্বপূর্ণ ছিল।

তাদের বিষয়ে নোবেল কমিটি জানিয়েছে, পুরস্কার বিজয়ীরা আধুনিক সময়ে মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় হুমকির মধ্যে ভ্যাকসিন বিকাশে অভূতপূর্ব অবদান রেখেছে।

পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠান বা সংক্ষিপ্ত তালিকা সবসময় গোপন রাখে নোবেল কমিটি। বরাবরের মতোই পুরো প্রক্রিয়া অত্যন্ত গোপনীয়তার সঙ্গে সম্পন্ন করেছে তারা।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সে হিসেবে আজ (সোমবার) প্রথম দিন ঘোষণা করা হলো চিকিৎসায় নোবেল।

ধাপে ধাপে ৬টি বিভাগে ৬ দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আগামীকাল মঙ্গলবার পদার্থবিজ্ঞান ও বুধবার রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এরপর ৫ অক্টোবর সাহিত্যে ও ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। আগামী ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর ৫ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়। পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন প্রতি বছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।