গুজবে ব্যাংকের টাকা ঘরে, চোর তো সুযোগ নেবেই: প্রধানমন্ত্রী


প্রকাশের সময় : নভেম্বর ২৬, ২০২২, ১০:৫৪ পূর্বাহ্ন / ২৭৯
গুজবে ব্যাংকের টাকা ঘরে, চোর তো সুযোগ নেবেই: প্রধানমন্ত্রী

চায়ের দোকানেও এখন রিজার্ভ নিয়ে গবেষণা হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গুজব শুনে ব্যাংক থেকে টাকা তুলে নিয়ে ঘরে রাখলে চোরদেরই সুবিধা করে দেওয়া হবে। তিনি বলেন, ২০০১ সালের নির্বাচনে তত্বাবধায়ক সরকারের মাধ্যমে আওয়ামী লীগ শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের নজির তৈরি করেছিল। 

শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পঞ্চম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ষড়ঋতুর দেশে হাওয়া বদলের মতো মানুষ সব ভুলে যায়। অথচ ১৫ ফেব্রুয়ারির আলোচিত মাগুড়া উপ নির্বাচনে ভোট চুরির জন্য ১৫ দিনের মধ্যে খালেদা জিয়া সরকারকে পদত্যাগ করতে হয়েছিল।

তিনি বলেন, দেশে ২০০১ সালের নির্বাচনেই কেবল শান্তিপূর্ণ ক্ষমতার পালাবদল হয়েছিল। তখন ক্ষমতায় গিয়ে বিএনপি সংখ্যালঘু ও ভোটারদের অত্যাচার নির্যাতন করে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের যে রিজার্ভ আছে তা দিয়ে পাঁচ মাসের খাদ্য আমদানি করতে পারবো। তবে যাতে খাদ্য আমদানি করতে না হয়, এক ইঞ্চি জমিও খালি রাখবেন না, উৎপাদন করুন।

এবার রিজার্ভের গুজব ছড়ানো হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নিজেদের উতপাদন বাড়াতে হবে যেনো খাদ্য কেনার দরকার না হয়।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আমরা করে দিয়েছিলাম। এখন দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ করা হবে।

করোনার সময় চিকিৎসা দিয়ে চিকিৎসকরা নিজেদের সক্ষমতার পরিচয় দিয়েছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কিছু লোক দেশের চিকিৎসা ব্যবস্থায় আস্থা রাখতে পারে না। কিছু ধনী লোক সর্দি-কাশি হলেই বিদেশে চলে যায়। তবে করোনার সময় তারা বিদেশে যেতে না পেরে বাধ্য হয়েই দেশে চিকিৎসা নিয়েছে।

চিকিৎসকদের অবশ্যই ধৈর্য আছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের দেশের ডাক্তাররা অতিরিক্ত কাজ করেন, মানুষকে সেবা দেন। আজকে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

আওয়ামীলীগ রাজনৈতিক স্থিতিশীলতা ও গণতন্ত্রের ধারাবাহিকতা চায় মন্তব্য করেন শেখ হাসিনা বলেন, ২০০১ সালে আওয়ামীলীগ শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের নজির তৈরি করেছিল। আর ১৫ ফেব্রুয়ারির ভোট চুরির ১৫ দিনের মধ্যে জনগণ খালেদা জিয়াকে ক্ষমতা থেকে নামিয়েছিল।

এসময়  মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে সরকার প্রধান বলেন, মাদক চোরাচালনকারীরা যখন একজন আইনশৃঙ্খল রক্ষকারী বাহিনীর সদস্যকে হত্যা করে তখন মানবাধিকার সংগঠন ও মার্কিন যুক্তরাষ্ট্র কোনো উদ্বেগ দেখা যায় না।

তিনি বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেল, জ্বালানি তেল, খাদ্যপণ্যসহ সব জিনিসের দাম বেড়েছে। সঙ্গে বেড়েছে পরিবহন খরচও। তাই সবাইকে সাশ্রয়ী হতে হবে। বিদ্যুৎ, পানি কোনোকিছুর যেন অপচয় না হয়, সেদিকে নজর রাখতে হবে।

সরকারপ্রধান বলেন, এখন সব জায়গায় রিজার্ভ নিয়ে কথা হয়। জাতির পিতা শূন্য রিজার্ভ নিয়ে শুরু করেছিলেন। ১৯৯৬ সালে বিএনপি যখন ক্ষমতা ছাড়ে তখন রিজার্ভ ছিল দুই দশমিক ৫৭ বিলিয়ন ডলার। আওয়ামী লীগ সেটা উন্নীত করেছে। টানা ১৪ বছর ক্ষমতায় থাকায় বাংলাদেশের উন্নতি হয়েছে। করোনার কারণে আমদানি রপ্তানি বন্ধ থাকায় রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারে উঠেছিল।

তিনি বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেল, জ্বালানি তেল, খাদ্যপণ্যসহ সব জিনিসের দাম বেড়েছে। সঙ্গে বেড়েছে পরিবহন খরচও। তাই সবাইকে সাশ্রয়ী হতে হবে। বিদ্যুৎ, পানি কোনোকিছুর যেন অপচয় না হয়, সেদিকে নজর রাখতে হবে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলানের সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় আওয়ামী লীগেরসহ সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৫২ অপরাহ্ণ
  • ৮:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ