এসএসসি-সমমানের ফল প্রকাশ কাল


প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২২, ৭:১৭ অপরাহ্ন / ৩৪০
এসএসসি-সমমানের ফল প্রকাশ কাল

২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামীকাল সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বেলা ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

এরপর বেলা দেড়টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফলাফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এরপর পরীক্ষার্থীরা ফল জানতে পারবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ পরীক্ষার্থী অংশ নেয়। সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় দিয়েছে। তবে এদের মধ্যে অনেকে পরীক্ষায় অংশ নিতে পারেনি।
ফল জানবেন যেভাবে

দুপুর ১২টায় এসএসসি পরীক্ষার ফল নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশ করা হবে। বোর্ড কর্মকর্তারা জানান, অনলাইনে ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

ওয়েবসাইট থেকে ফল জানবেন যেভাবে

নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বোর্ড ও বছর সিলেক্ট করে সাবমিটি বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

আর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানদের প্রতিষ্ঠানের ইআইআইএন এন্ট্রি করতে হবে।

এছাড়া প্রতিষ্ঠান প্রধানরা রেজাল্টের ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) রেজাল্ট কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের ইআইআইএনের মাধ্যমে ফল ডাউনলোড করতে পারবেন।