এশিয়ান গেমস পাকিস্তানকে উড়িয়ে প্রথম পদক জয় বাংলাদেশের


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ১১:৩৭ পূর্বাহ্ন / ২৬৭
এশিয়ান গেমস পাকিস্তানকে উড়িয়ে প্রথম পদক জয় বাংলাদেশের

জিয়েজাং ইউনিভার্সিটি অব ক্রিকেট গ্রাউন্ডে অন্যরকম দৃশ্য। নিগার সুলতানা জ্যোতি-মারুফা আক্তারদের বাঁধভাঙ্গা উচ্ছাস। তাদের সেই উদযাপনে শামিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। হ্যাংঝু এশিয়ান গেমসে বাংলাদেশকে প্রথম পদক এনে দিয়েছে নারী ক্রিকেট দল। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছে লাল সবুজের দলটি। ২০১৮ সালে জাকার্তায় অনুষ্ঠিত এশিয়াডে পদকহীন ছিল বাংলাদেশ। এবার অন্তত খালি হাতে ফিরতে হচ্ছে না।

ভারতের কাছে হেরে ক্রিকেটে স্বর্ণ জয়ের স্বপ্ন ভেঙ্গে গেলেও ব্রোঞ্জের লড়াইয়ে মেয়েরা ছিলেন দুর্দান্ত। সেমিফাইনালে ভারতের বিপক্ষে টসে জিতে জ্যোতির ব্যাটিং নেয়ার সিদ্ধান্তটি ছিল প্রশ্নবিদ্ধ। সেই ম্যাচে বাজে ব্যাটিংয়ের কারণে হেরেছিল বাংলাদেশ।

সোমবার তৃতীয় স্থান নির্ধারনী লড়াইয়ে ভুল করেননি বাংলাদেশ অধিনায়ক। টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠান। স্বর্না আক্তার আর সানজিদা আক্তার মেঘলার দারুণ বোলিংয়ে ২০ ওভারে ৯ উইকেটে ৬৪ রান সংগ্রহ করে পাকিস্তান। স্বর্না ৩টি এবং সানজিদা নেন ২ উইকেট।

স্লো পিচে এ রানের টার্গেট তাড়া করতে নামা দেখেশুনে শুরু করে বাংলাদেশ। যদিও দলীয় ৩৪ রানের মধ্যে ৩ উইকেট হারানোর পর কিছুটা চপে পড়ে যায় বাংলাদেশ। বিশেষ করে বাঁহাতি স্পিনার নাসরা সান্ধুর বলগুলো মোকাবেলা করতে বেশ বেগ পেতে হয় জ্যোতিদের। তবে পঞ্চম উইকেটে স্বর্না আক্তার এবং রিতু মনি ঠান্ডা মথায় বাকি কাজটি সারেন। ৫ উইকেট হারিয়ে ১৮.২ ওভারে নির্দিষ্ট গন্তব্যে পৌছে যায় মেযেরা। বাংলাদেশের হয়ে শারমিন এবং সাথী সমান ১৩ রান করে করেন। দলের পক্ষে সর্বোচ্চ ১৪ রান করেন স্বর্না আক্তার।

২০১০ এবং ২০১৪ এশিয়াডে এই পাকিস্তানের কাছে হেরে রৌপ্য পদক জিতেছিল বাংলাদেশ। এবার সেই পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে নারী ক্রিকেট দল। প্রাপ্তির দিক দিয়ে কম হলেও এক আসর পর গেমসে পদক জয়ের তৃপ্তি লাল সবুজের দলটির।